Home Technology Apps পেয়েছেন নাকি এরকম কোনও হোয়াটসঅ্যাপ মেসেজ ? খুললেই সর্বনাশ

পেয়েছেন নাকি এরকম কোনও হোয়াটসঅ্যাপ মেসেজ ? খুললেই সর্বনাশ

489
SHARE
পেয়েছেন নাকি এরকম কোনও হোয়াটসঅ্যাপ মেসেজ ? খুললেই সর্বনাশ
পেয়েছেন নাকি এরকম কোনও হোয়াটসঅ্যাপ মেসেজ ? খুললেই সর্বনাশ

ওয়েব ডেস্ক : বিশ্বে অন্যতম বৃহৎ সাইবার অ্যাটাক করেছে হ্যাকাররা। কম্পিউটারের গোপন তথ্য সুরক্ষিত রাখতে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করুন। খুলবেন না অজানা উৎস থেকে আসা কোনও মেল। এর পাশাপাশি আরেকটি বিষয়ও জেনে রাখুন। হোয়াটসঅ্যাপেও চটকদার কোনও মেসেজ লিঙ্কে ক্লিক করবেন না। সমূহ বিপদ হতে পারে ।

পেয়েছেন নাকি এরকম কোনও হোয়াটসঅ্যাপ মেসেজ
পেয়েছেন নাকি এরকম কোনও হোয়াটসঅ্যাপ মেসেজ

এই যেমন এই মেসেজটি। I loved whatsapp new colors – সঙ্গে একটি লিঙ্ক। ঘুরে বেড়াচ্ছে এই গ্রুপ থেকে সেই গ্রুপে। ভুল করেও মেসেজটির ফাঁদে পা দেবেন না। ক্লিক করেছেন কী মরেছেন।

আসলে এই মেসেজটি একটি স্প্যাম। লিঙ্কে ক্লিক করলে আপনার মোবাইলের যাবতীয় ব্যক্তিগত ও গোপন তথ্য হ্যাকারদের হাতে চলে যাবে।

সেই ব্যক্তিগত তথ্য হাতিয়ে নানা ক্ষতি করতে পারে হ্যাকাররা। যেমন কেউ যদি মোবাইল ব্যাঙ্কিং করতে অভ্যস্ত হন, তাহলে সে সংক্রান্ত গোপন তথ্য হাতিয়ে অ্যাকাউন্ট থেকে হ্যাকাররা অনায়াসে চুরি করে নেবে টাকাপয়সা। এছাড়াও ব্যক্তিগত নানা তথ্যকে কাজে লাগিয়ে ডুপ্লিকেট পরিচয়পত্র বানিয়ে নিতে পারে তারা। তার সাহায্যে নানা বেআইনি কাজ-কারবারও করে ফেলার সম্ভাবনা।

কী করতে হবে
লিঙ্কটিতে ভুলেও ক্লিক করবেন না। না বুঝে কাউকে ফরওয়ার্ড করবেন না। যদি ভুল করে করেও ফেলেন যত তাড়াতাড়ি সম্ভব আরেকটি মেসেজ করে সতর্ক করে দিন। যাতে ওই ব্যক্তি মেসেজটি না খোলেন। তাকে বলুন, আরও কয়েকজনকে সতর্ক করে দিতে। নিজে সতর্ক ও সুরক্ষিত থাকুন। অন্যকে থাকতে সাহায্য করুন।

[[ এই পোস্টটি আপনার সামান্যতম কাজে আসলেই আমরা সার্থক। পেইজে লাইক দিয়ে রাইটার্সবিডি পরিবারের সাথে থাকুন সবসময়। আপনার সামান্য একটি শেয়ার হতে পারে অন্য কারও বড় কোন উপকার। ]]

Comments

comments