সিগারেটের পোড়া ফিলটার এনে দিবে নগদ অর্থ

ঢাকা | 2017/05/10 | 09:10

ধূমপান ক্যানসারের কারণ। তেমনই ধূমপান পরিবেশ দূষণেরও কারণ। শুধু সিগারেটের ধোয়া নয়, পুড়ে যাওয়া সিগারেটের ফিলটারেও দূষিত হচ্ছে পরিবেশ। সমীক্ষা বলছে ভারতে প্রত্যেক বছর মোট ১০০ বিলিয়ন সিগারেটের পোড়া ফিলটার পাওয়া যায়।

এভাবে জমতে থাকলে পোড়া ফিলটারের পাহাড় জমে যাব। এমনই ভেবেছিলেন নমন গুপ্ত এবং বিশাল কানেত। তাই কীভাবে এই ফিলটার গুলিকে রিসাইকেল করা যায় সেই উপায় বাতলে ফেলেছেন এই জুটি। একদিন কলেজের বন্ধুদের সঙ্গে পার্টি করার সময় দেখেন একের পর এক সিগারেট খাওয়া হচ্ছে। আর তার পর জমছে ফিলটার। তখনই ভেবে ফেলেন কীভাবে রিসাইকেল করা যায়। এই বিষয়ের বানিয়ে ফেলেছেন একটি স্টার্ট আপ কোম্পানিও।

নয়ডায় ২০১৬ থেকে এই ক্যাম্পেন শুরু করেন দু’জন। টাকার বিনিময়ে এরা মানুষের কাছ থেকে কৌটো ভর্তি পোড়া ফিলটার সংগ্রহ করতে থাকেন। তারপর এই পোড়া ফিলটারগুলিকে বাগানের সারে পরিণত করেন। সেই সার বাগানের মালীদের কাজে লেগে যায়।

তিনমাসের পোড়া ফিলটারের বিনিময়ে ৯৯ টাকা এবং এক বছরের পোড়া ফিলটারের বিনিময়ে ১৯৯ টাকা দেন নমন ও বিশাল। ৫০০ থেকে ৬০০ কেজি পোড়া ফিলটার জোগাড় করেছেন এখন অবধি। তার মধ্যে ৪০-৫০ কেজি ইতিমধ্যেই রিসাইকেল করে বাগানের সারে পরিণত করা হয়ে গিয়েছে।

READ : 967 times

এইদিনে