আপনার কি ব্লাড গ্রুপ ‘o’? তাহলে এগুলো থেকে দূরে থাকুন

নিউজ ডেস্ক | 2018/05/16 | 12:26

আপনার ব্লাড গ্রুপ কি ‘ও- আপনার ব্লাড গ্রুপ কি ‘ও’? তাহলে এখন থেকেই সতর্ক হয়ে যান।কারণ জাপানে করা একটি পরীক্ষায় পাওয়া গেছে যে ‘ও’ ব্লাড গ্রুপের মানুষদের দুর্ঘটনায় মৃত্যু অথবা পঙ্গু হওয়ার সম্ভবনা বেশী রয়েছে।

এই পরীক্ষাতে প্রায় ৯০০ জন দুর্ঘটনাগ্রস্থ মানুষদের ওপর করে পাওয়া গেছে যে যাদের ব্লাড গ্রুপ ‘ও’ তাদের মৃত্যুর পরিমাণ ১১ শতাংশ।

টোকিও ম্যাডিকেল এন্ড ডেন্টাল ইউনিভার্সিটির ডাক্তার ওয়াতারু তাকায়ামার মতে যাদের রক্তের গ্রুপ ‘ও’ তাদের দুর্ঘটনাতে বেশী রক্তক্ষরণ হয়েছে।

এই সমীক্ষাতে এটাও দেখা হয়েছে যে,কোন ব্লাড গ্রুপের ব্যক্তি দুর্ঘটনাগ্রস্থ অবস্থায় কতটা আতঙ্কিত হচ্ছে।সমীক্ষা বলে দিচ্ছে ‘ও’ ব্লাড গ্রুপের রোগীরাই বেশী আতঙ্কিত হয়ে পড়ছে।

ফলে তাদের রক্তক্ষরণের পরিমাণও অন্য ব্লাড গ্রুপের তুলনায় অনেক বেশী। এ ব্যাপারে ডাক্তারেরা বলছেন আসলে ‘ও’ ব্লাড গ্রুপের পেসেন্টদের রক্তে অন্য ব্লাড গ্রুপের তুলনায় রক্ত জমাট বাধার মূল উপকরণ ইউলব্রান্ড উপকরণ কম থাকে।ফলে রক্তক্ষরণ অন্যদের তুলনায় বেশী হয়।ফলে তাদের মৃত্যুর সম্ভবনাও বেশী হয়।

তবে এর প্রতিকার হিসাবে ওয়াতারু তাকায়ামা বলেছেন, চিন্তার কোনো কারণ নেই। শুধু খাবার দাবারের দিকে একটু নজর দিতে হবে। কথাতেই রয়েছে “সাবধানের মার নেই”। তাই যারা ‘ও’ পজিটিভ অথবা নেগেটিভ তারা নিজেদের একটু সাবধানে রাখার চেষ্টা করুন।

READ : 445 times

এইদিনে