বঙ্গবন্ধু-১ সিগন্যাল পাঠাতে শুরু করেছে গাজীপুর ও বেতবুনিয়ায়

নিউজ ডেস্ক | 2018/05/12 | 17:02

বাংলােদেশর প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সফলভাবে উৎক্ষেপণের পর গাজীপুরের ও বেতবুনিয়ায় স্থাপনা করা গ্রাউন্ড স্টেশনে প্রাথমিক পরীক্ষামূলক সংকেত পাঠিয়েছে বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি আরো জানান, শুক্রবার মধ্যরাতে উৎক্ষেপণ করা ‘বঙ্গবন্ধু-১’ নির্ধারিত সময়েই নিজ কক্ষপথে পৌঁছে গেছে। এখন স্যাটেলাইটিকে কক্ষপথে প্রতিস্থাপনের কাজ চলছে।

শনিবার (১২ মে) দুপুরে নিজের ফেসবুক পেজের মাধ্যমে লাইভে এসে এসব কথা জানান জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় বিকেল ৬টা ২৫ মিনিটে (বাংলাদেশ সময় ভোর ৪টা ২৫ মিনিট) বঙ্গবন্ধু-১ গাজীপুরে ও রাঙামাটির বেতবুনিয়ায় গ্রাউন্ড স্টেশনে সংকেত পাঠায়। কক্ষপথে এটি সুস্থির হতে আরও ১১ দিন সময় লাগবে।

এর আগে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার স্থানীয় সময় শুক্রবার (১১ মে) বিকেলে পৃথিবীর কক্ষপথের উদ্দেশে যাত্রা করে বঙ্গবন্ধু-১। উৎক্ষেপণের প্রায় ৩৩ মিনিট পর স্যাটেলাইটটি ফ্যালকন ৯ রকেটের দ্বিতীয় অংশ থেকে আলাদা হয়ে জিওস্টেশনারি অরবিটের (কক্ষপথ) অভিমুখে এগিয়ে চলে। আর উৎক্ষেপণের পর ৩৬ মিনিটের মধ্যেই স্যাটেলাইটটি সফলভাবে নির্ধারিত কক্ষপথে চলে যায়।

প্রথম বছর বঙ্গবন্ধু-১ পরিচালনা করবে এর নির্মাণকারী প্রতিষ্ঠান থালেস আলেনিয়া স্পেস ফ্যাসিলিটি। এর কক্ষপথ ভাড়া দিয়েছে রাশিয়া।

বাংলাদেশের হাতে এর পরিপূর্ণ নিয়ন্ত্রণ আসতে তিন বছর সময় লাগবে। স্যাটেলাইটটি ১৫ বছর কর্মক্ষম থাকবে। তবে আরও তিনবছর এটি কাজ করতে সক্ষম থাকবে বলে জানিয়েছন সংশ্লিষ্টরা।

READ : 253 times

এইদিনে